বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

ফেনীতে বন্যার্তদের উদ্ধারে সেনাবাহিনী-কোস্টগার্ড

ফেনীতে বন্যার্তদের উদ্ধারে সেনাবাহিনী-কোস্টগার্ড

স্বদেশ ডেস্ক

গত তিন দিনের অবিরাম ভারী বর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানির চাপে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে আটকে পড়া ফেনীর পরশুরাম ও ফুলগাজী উপজেলায় বাসিন্দাদের উদ্ধারে নেমেছে সেনাবাহিনী ও কোস্টগার্ড।

জানা গেছে, ইতোমধ্যে কুমিল্লা ক্যান্টনমেন্ট থেকে ১২টি বোট নিয়ে বন্যা কবলিত স্থানে পৌঁছেছেন। এছাড়া উদ্ধারকাজে সহায়তার লক্ষ্যে চট্টগ্রাম থেকে কোস্টগার্ড সদস্যরাও পৌঁছেছে।

এদিকে, বন্যার পাশাপাশি দুর্গত এলাকায় মঙ্গলবার রাত থেকেই বিদ্যুৎ নেই। অনেকের ঘরে রান্না করাও সম্ভব হচ্ছে না। অনেকে বাড়ির ছাদে আশ্রয় নিয়েছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: রায়হান মেহেবুব জানান, ইতোমধ্যে সেনাবাহিনী ফুলগাজী ও পরশুরাম উপজেলায় উদ্ধার কাজ শুরু করেছে। সশস্ত্র বাহিনীর হেলিকপ্টার প্রস্তুত আছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তারা অভিযান শুরু করতে পারছে না। আশ্রয়কেন্দ্রগুলোতে ত্রাণ/খাবার বিতরণের ব্যবস্থা করা হচ্ছে।

ছাত্র আন্দোলনের জেলা সমন্বয়ক মুহাইমিন তাজিম জানান, ‘মঙ্গলবার রাত থেকে বন্যা কবলিত এলাকায় তারা পানিবন্দীদের উদ্ধারে কাজ করছে। পানি বেশি থাকায় নৌকায় উদ্ধার অভিযান চালানো যাচ্ছে না। বেশিরভাগ এলাকার একচালা ও পাকাঘর ডুবে গেছে। কোথাও আশ্রয় নেয়ার মতো অবস্থান নেই।’

ফেনী আবহাওয়া অধিদফতরের উচ্চ পর্যবেক্ষক মোহাম্মদ মনিরুজ্জামান জানান, ‘গত ২৪ ঘণ্টায় জেলায় ৯৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ৪৮ ঘণ্টায় ২৮২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিন জেলাজুড়ে বৃষ্টি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, ‘বন্যা পরিস্থিতিতে স্থানীয় প্রশাসন কাজ করছে। পানিবন্দী মানুষকে উদ্ধারে স্থানীয় কিছু স্বেচ্ছাসেবীও কাজ করছেন। প্রয়োজনের তুলনায় সেটা খুব সামান্য। উদ্ধারকাজে সহযোগিতার জন্য সেনাবাহিনী ও কোস্টগার্ডের সহযোগিতা চাওয়া হয়েছে।’

মানবিক সহায়তা হিসেবে জেলায় নগদ ১০ লাখ টাকা ও ৫০০ টন চাল মজুদ রয়েছে বলেও জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877